Breaking News
Home / চাকরীর খবর / জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল বর্ষের ছাত্রছাত্রীদের জন্য বি সি এস প্রিলিমিনারি সম্পর্কিত গাইডলাইন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল বর্ষের ছাত্রছাত্রীদের জন্য বি সি এস প্রিলিমিনারি সম্পর্কিত গাইডলাইন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল বর্ষের ছাত্রছাত্রীদের জন্য বি সি এস প্রিলিমিনারি সম্পর্কিত গাইডলাইনঃ আপনি যে বর্ষের ছাত্র/ছাত্রী হোন না কেন বিসিএস সপ্ন পূরনের জন্য প্রস্তুতি নিন এখন থেকেই। মোট নাম্বার ১০০; বাংলা ২০; ইংরেজী ২০; বাংলাদেশ বিষয়াবলী ১০; আন্তর্জাতিক ১০; সাধারণ বিজ্ঞান ২০; গনিত ২০

বাংলা:

সচরাচর দেখা যায়, প্রিলিমিনারি পরীক্ষায় বাংলায় ২০টি প্রশ্ন থাকে। আগে বাংলা সাহিত্য থেকে ১০-১২টি এবং বাংলা ব্যাকরণ থেকে অবশিষ্ট প্রশ্নগুলো থাকত। তবে ২৮তম বিসিএস থেকে আগের ধারণার পরিবর্তন করে সাহিত্য অংশ থেকে ১৫টির বেশি প্রশ্ন করতে দেখা গেছে। তাই সাহিত্য অংশে বেশি মনোযোগ দিতে হবে। মূলত চর্যাপদ, শ্রীকৃষ্ণকীর্তন কাব্য, বিভিন্ন মঙ্গলকাব্য, রোমান্টিক কাব্য, রবীন্দ্রনাথ, নজরুল, বঙ্কিম, বিদ্যাসাগর, মধুসূদন, মীর মশাররফ, দীনবন্ধু, জসীমউদ্দীন, বেগম রোকেয়া, কায়কোবাদ, ফররুখ আহমেদ, মুনীর চৌধুরী, জহির রায়হান, শহীদুল্লা কায়সার, ওয়ালীউল্লাহ, শরৎচন্দ্র, শামসুর রাহমান, সুফিয়া কামাল, নির্মলেন্দু গুণসহ আধুনিক ও সমসাময়িক কবি-সাহিত্যিকদের জন্ম-মৃত্যু, উল্লেখযোগ্য সাহিত্যকর্ম, বিভিন্ন পুরস্কার লাভ ইত্যাদি বিষয়ে গভীর জ্ঞান থাকতে হবে। এ ছাড়া বিভিন্ন প্রকার শব্দ, ণ-ত্ব বিধান, ষ-ত্ব বিধান, ধ্বনি, বর্ণ, সন্ধি, পদপ্রকরণ, বাক্যসংকোচন, অশুদ্ধি সংশোধন, বানানরীতি—এসব বিষয়ে সম্যক জ্ঞান থাকলে বাংলা অংশে ভালো নম্বর পাওয়া যাবে।

ইংরেজি:

ইংরেজি অংশে আগে ২০টি প্রশ্ন থাকত। তবে বর্তমানে কোনো কোনো বছর ২৫-৩০টি প্রশ্ন ইংরেজি থেকে করা হচ্ছে। ইংরেজিতে ভালো করতে হলে Right from of verb, Tense, Voice, Narration, Preposition, Antonym, Synonym, Analogy, Transformation of sentences. Correction of Sentence, Phrases and Idioms, Spelling ইত্যাদি বিষয়ে ভালো প্রস্তুতি নিতে হবে। এ ছাড়া বিশ্বসাহিত্যের উল্লেখযোগ্য কবি, নাট্যকার ও সাহিত্যিকদের প্রধান সাহিত্যকর্ম সম্পর্কে জানতে হবে।

গণিত:

গণিত অংশ থেকে সাধারণত ১০-১২টি প্রশ্ন থাকে। গড়, অনুপাত-সমানুপাত, ঐকিক নিয়ম, সরল-সুদকষা, লাভ-ক্ষতি, পরিমাপ, বীজগণিতের সাধারণ সূত্রাবলি, মাননির্ণয়, উৎপাদক, সূচক, সাধারণ জ্যামিতি—এসব বিষয়েই প্রশ্ন করা হয়। মাধ্যমিক পর্যায়ের গণিত চর্চা করলে সহজেই এসব সমস্যার সমাধান সম্ভব।

বিজ্ঞান:

বিজ্ঞান অংশে আগে ১০টি প্রশ্ন থাকলেও বর্তমানে ১৫-২০টি প্রশ্ন আসে। চুম্বক ও চুম্বকের ধর্ম, নিউটনের সূত্রাবলি, আলোর প্রতিফলন, প্রতিসরণ, উদ্ভিদবিজ্ঞান ও প্রাণিবিজ্ঞানের সাধারণ বিষয়াবলি, প্রচলিত কিছু রোগব্যাধি যেমন: ক্যানসার, এইডস, হেপাটাইটিস, বিভিন্ন প্রকার ভিটামিনের উৎস ও অভাবজনিত রোগ, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তির মৌলিক ধারণা—এসব বিষয়ে বিজ্ঞানের প্রশ্ন করা হয়। ষষ্ঠ থেকে নবম শ্রেণীর পর্যন্ত সাধারণ বিজ্ঞানের বই অধ্যয়ন করলে বিজ্ঞানে ভালো নম্বর পাওয়া যাবে।

সাধারণ জ্ঞান:

সাধারণ জ্ঞান অংশে বাংলাদেশ ও আন্তর্জাতিক প্রসঙ্গে প্রশ্ন করা হয়। একসময় নিয়মিত এ অংশে ৪০টি প্রশ্ন থাকত। তবে বর্তমানে এ অংশে প্রশ্নের সংখ্যা কিছুটা কম দেখা যায়। বাংলাদেশ অংশে বাংলাদেশের ভৌগোলিক অবস্থান, নদী, খাল, বিল, বন, পাহাড়, প্রাকৃতিক সম্পদ, প্রাচীন বাংলার ইতিহাস, সুলতানি ও মোগল আমলের ইতিহাস, ভাষা আন্দোলন, ’৫৪-এর নির্বাচন, ৬ দফা, ’৬৯-এর গণ-অভ্যুত্থান, ’৭০-এর নির্বাচন এবং মুক্তিযুদ্ধ, বিভিন্ন রাষ্ট্রীয় খেতাব, সংবিধান—এসব বিষয়ে প্রশ্ন করা হয়। এ ছাড়া সমসাময়িক নানা প্রসঙ্গে প্রশ্ন করা হয়। ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত সামাজিক বিজ্ঞান বই অধ্যয়ন করে বাংলাদেশ প্রসঙ্গে ভালো উত্তর করা যায়।

আন্তর্জাতিক অংশে বিশ্বের নানা প্রান্তের ভৌগোলিক অবস্থান, চুক্তি, সনদ, যুদ্ধবিগ্রহ, জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক ও আঞ্চলিক সংগঠন, বিভিন্ন দেশের মুদ্রা, রাজধানী, ভাষা, পূর্ব নাম, জাতীয় প্রতীক ও সংসদের নাম, সরকার-ব্যবস্থা, আন্তর্জাতিক সীমারেখা, বিশ্বের উল্লেখযোগ্য নদনদী, পাহাড়-পর্বত, খনি, নানা ক্ষেত্রে আলোচিত-সমালোচিত ব্যক্তিত্ব এবং সমসাময়িক নানা প্রসঙ্গে প্রশ্ন থাকবে। উল্লিখিত বিষয়ে জ্ঞানলাভের পাশাপাশি নিয়মিত বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা পড়া এবং জাতীয় ও আন্তর্জাতিক নানা সংবাদমাধ্যমের খবর গভীর মনোযোগের সঙ্গে শুনতে হবে।

Check Also

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ভর্তি ও আবেদনের বিস্তারিত তথ্য জেনে রাখুন

২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) /স্নাতক (পাশ) প্রাইভেট/সার্টিফিকেট ডিগ্রী কোর্স শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ভর্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *